তালিকা দিলে বোঝা যাবে অপপ্রয়োগের ভয়াবহতা

ডিজিটাল নিরাপত্তা আইন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ডিজিটাল নিরাপত্তা আইনে ২০১৮ সাল থেকে যত মামলা হয়েছে তার তালিকা প্রকাশ করার আহ্বান জানিয়েছে সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস)। প্রতিষ্ঠানটির উপদেষ্টামণ্ডলীর সদস্য ড. আলী রীয়াজ বলেছেন, সরকারের উচিত এসব মামলার তালিকা প্রকাশ করা। তাহলে সহজেই এর অপপ্রয়োগের ভয়াবহতা অনুভব করা যাবে।

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের বিশিষ্ট অধ্যাপক আলী রীয়াজ বলেন, তবে তালিকা বলতে কিন্তু শুধু সংখ্যা নয়। কাদের বিরুদ্ধে মামলা হয়েছে, কোন কোন ধারায় মামলা হয়েছে, কত দিন ধরে কারাগারে রয়েছে, কয়টা মামলার নিষ্পত্তি হয়েছে—সার্বিক বিষয়ে জনগণ জানার অধিকার রাখে।

‘ডিজিটাল নিরাপত্তা আইন: এখন কী করতে হবে?’ শীর্ষক একটি ওয়েবিনারে গতকাল সোমবার এসব কথা বলেন আলী রীয়াজ। ওয়েবিনারটি আয়োজন করে সিজিএস। আলোচনায় অংশ নেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। সঞ্চালনা করেন সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।

আলোচকেরা সবাই ডিজিটাল নিরাপত্তা আইনের ভয়াবহতা নিয়ে কথা বলেন। তাঁরা দাবি করেন, আইন সংশোধন করে এই পরিস্থিতি থেকে উন্নতি সম্ভব নয়। আইনটি বাতিল ছাড়া কোনো উপায় নেই।

এম সাখাওয়াত হোসেন বলেন, এই আইনের বেশ কয়েকটি ধারা রয়েছে। তা সঠিকভাবে ব্যাখ্যা করা কঠিন। যেমন ২৯ ও ৩১ ধারা। ২৯ ধারায় মানহানির কথা বলা হয়েছে আর ৩১ ধারায় বিদ্বেষ সৃষ্টি করা, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও অস্থিরতার কথা বলা হয়েছে। আইনের ধারাগুলো এমনভাবে করা হয়েছে যে কেউ চাইলে এসব অভিযোগ দিয়ে মামলা করতে পারবে।

ইফতেখারুজ্জামান বলেন, ‘আমরা আইনটি বাতিল করার জন্য বারবার বলে আসছি। কিন্তু মন্ত্রীরা বলছেন, এটা বাতিল করা যাবে না। তবে তাঁরা স্বীকার করছেন, বেশ কিছু ঘটনায় আইনের অপপ্রয়োগ হয়েছে।’